Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

১. আইনগত সেবা: সমবায় সমিতি আইন, ২০০১ (সংশোধিত ২০০২) ও সমবায় সমিতি বিধিমালা, ২০০৪ মোতাবেক আইনগত সেবাসমূহ

ক) নিবন্ধন ও উপ-আইন সংশোধন:

* উপ আইন নিবন্ধনের মাধ্যমে ১টি সমবায় সমিতি আইনগত ভিত্তি লাভ করে। সমিতির সাধারণ সদস্যদের সিদ্ধান্তের আলোকে উপ আইন পরিবর্তন করা যায়।

* উপজেলা সমবায় অফিসার কর্তৃক বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড সমর্থনপুষ্ট প্রাথমিক সমবায সমিতির নিবন্ধন করা হয়।

* বি আর ডি বি সমর্থনপুষ্ট প্রাথমিক সমবায় সমিতি ছাড়া অন্যান্য সকল প্রকার সমবায় সমিতির নিবন্ধনকারী কর্তৃপক্ষ হলেন জেলা সমবায় অফিসার।

* বিভাগীয় যুগ্ম নিবন্ধক কর্তৃক সকল প্রকার কেন্দ্রীয় সমবায় সমিতির নিবন্ধন করা হয়।

* নিবন্ধক কর্তৃক সকল জাতীয় সমবায় সমিতির নিবন্ধন করা হয়।

* সমবায় সমিতি নিবন্ধনের জন্য নিবন্ধন ফি প্রদান করতে হয়। এক্ষেত্রে সর্বনিম্ন নিবন্ধন ফি ৫০/- টাকা এবং সর্বোচ্চ নিবন্ধন ফি ৫,০০০/- টাকা। নিবন্ধন ফি সরকারী রাজস্ব।

খ) ব্যবস্থাপনা, অডিট, পরিদর্শন ও অবসায়ন:

* সমিতির ব্যবস্থাপনা গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিটি কর্তৃক পরিচালিত হয়। নির্বাচিত কমিটি না থাকলে নিবন্ধক কর্তৃক আিইনের আওতায় অন্তর্বতী কমিটি নিয়োগ করা হয়। এ কমিটি সমিতির ব্যবস্থাপনা পরিচালনা করেন।

* নিবন্ধক কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মচারী বা ব্যক্তি দ্বারা সমিতির ব্যবস্থাপনা ও আর্থিক কার্যক্রমের উপর বাৎসরিক নিরীক্ষা সম্পাদর করা হয়।

* সমিতিতে সংগঠিত যে কোন অনিয়ম নিবন্ধক পরিদর্শন কিংবা তদন্তের মাধ্যমে নিস্পত্তি করেন।

* সমিতির মধ্যে সৃষ্ট যে কোন বিরোধ নিবন্ধককে জানানো হলে তিনি সালিশকারী নিয়োগ করবেন। সালিশকারী ন্যায় বিচার, সমতা ও সুবিবেচনা প্রসূতভাবে নির্ধারিত সময়ের মধ্যে রায় প্রদান করেন। রায়ে কউ সংক্ষু্ব্দ হলে আপীল করার সুযোগ থাকে।

* সমিতি অকার্যকর হলে কিংবা সদস্যগণ সমিতি পরিচালনায় অনাগ্রহী হলে নিবন্ধক সমিতিকে অবসায়ন করতে পারেন। আবার সদসদৈর অংশগ্রহণের কারনে অবসায়ন আদেশ প্রত্যাহার করতে পারেন।

২. প্রশিক্ষণ সেবা
ক) প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ সেবা

* প্রশিক্ষণ সেবা প্রদানের জন্য কুমিল্লা শহরের উপকন্ঠে কোটবাড়ীতে রয়েছে দেশের শীর্ষ সমবায় প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ সমবায় একাডেমী। এ ছাড়াও আঞ্চলিক পর্যায়ে মুক্তাগাছা, ফরিদপুর, ফেনী, মৌলভীবাজার, খুলনা, কুষ্টিয়া, বরিশাল, নওগাঁ, এবং রংপুরে ৯টি আঞ্চলিক সমবায় ইনষ্টিটিউট রয়েছে। রাজস্ব ও উন্নয়ন বাজেটের অধীনে িএবং সমবায়  উন্নয়ন তহবিলের অর্থায়নে এ সকল প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে (১) পেশাগত দক্ষতা উন্নয়ন (২) সচেতনতা সৃষ্টি (৩) সমবায় ব্যবস্থাপনা ও (৪) বিভিন্ন আয়বর্ধনকারক কোর্সে প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

* সমবায় অধিদপ্তরের ঢাকাস্থ সদর কার্যালয়, বাংলাদেশ সমবায় একাডেমী, কুমিল্লা, রপুর এবং খুলনা আঞ্চলিক সমবায় ইনষ্টিটউটে অবস্থিত মোট ৪(চার) টি অত্যাধুনিক কম্পউটার ল্যাব এর মাধ্যমে সদস্য ও সমবায় অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের আধুনিক তথ্য প্রযুক্তিগত প্রশিক্ষ দেয়া হয় থাকে।

খ) কোর্স সম্পর্কিত তথ্য:

* কোর্সগুলোর মেয়াদ ৩ দিন হতে ৬০ দিন পর্যন্ত। এসব কোর্সে যে কোন উৎসাহী সমবাষী মহিলা/পুরুষ অংশ নিতে পারেন।

* প্রশিক্ষণার্থীদের বিনা খরচে আহার ও বাসস্থানের ব্যবস্থা করা হয়। সমবায়ীদের প্রশিক্ষণে নির্ধারিত হারে যাতায়াত ভাতাও দেয়া হয়।

* কোর্সগুলো বছরব্যাপী পর্যায়ক্রমে অনুষ্ঠিত হয়।

* কোর্স শুরুর পূর্বে জেলা সমবায় কার্যালয় সমূহে মনোনয়ন প্রেরণের জন্য বিজ্ঞপ্তি প্রেরণ করা হয়। প্রশিক্ষণ ইনষ্টিটউটসমূহের নোটিশ বোর্ডেও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

* প্রশিক্ষন কোর্সে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট জেলা সমবায় কার্যালয়ে অথবা প্রশিক্ষণ ইনষ্টিটউটে যোগাযোগ করা যেতে পারে।

গ) এ ছাড়াও সমবায় অধিদপ্তর বিভিন্ন সমবায় প্রতিষ্ঠান, সরকারী-বেসরকারী সংস্থা/প্রতিষ্ঠানের অনুরোধ ও অর্থায়নে যৌথ উদ্যোগে পেশাগত প্রশিক্ষণ, অবহিতকরণ কোর্স, মাঠ সংযুক্তি, শিক্ষাসফর, কর্মশালা, সম্মেলন ই্যাদি পরিচালনা করে থাকে।

ঘ) সমবায় অধিদপ্তরের ঢাকাস্থ আগারগাও এর সদর কার্যালয় “সমবায় ভবন” এ বিভিন্ন আয়তনের আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত সম্মেলন কক্ষ রয়েছে। নির্ধারিত সার্ভিস চার্জ প্রদান করে বিভিন্ন সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান তাদের চাহিদা অনুযায়ী এ সকল ভ্যানু ব্যবহার করতে পারে।

৩. অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ সেবা

দেশের প্রতিটি জেলা সমবায় কার্যালয়ে ১ জন প্রশিক্ষক ও ১ জন সহকারী প্রশিক্ষক সমন্বয়ে একটি ভ্রাম্যমান প্রশিক্ষণ ইউনিট রয়েছে। এই ইউনিটগুলো সমবায় সমিতিতে গিয়ে সদস.্যদের সমবায ভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে। উৎসাহী সমবায় সমিতি জেলা সমাবয় কার্যালয়ে যোগাযোগ করে বিনা খরচে এই প্রশিক্ষণ সুবিধা গ্রহণ করতে পারে।

 

প্রশিক্ষণ সংক্রান্ত সেবা গ্রহণের জন্য ঢাকাস্থ সদর কার্যালয়ের সমবায় ভবনের উপনিবন্ধক (সম্প্রসারন ও প্রমোশন), কক্ষ নং-৩৫১, বাংলাদেশ সমবায় একাডেমী, কোটবাড়ী, কুমিল্লায় অধ্যাপক (প্রশিক্ষণ), আঞ্চলিক সমবায় ইনষ্টিটউট সমূহের অধ্যক্ষ, সংশ্লিষ্ট জেলা সমবায় কার্যালয়ের প্রশিক্ষকের সাথে যোগাযোগ করা হলে এ  বিষয়ে তিনি সার্বিক সহযোগিতা প্রদান করবেন এবং চাহিদা অনুযায়ী তথ্য প্রদান করবেন।